রসায়নে নোবেল পেলেন দুই নারী বিজ্ঞানী

রসায়নে নোবেল পেলেন দুই নারী বিজ্ঞানী

জিনোম সম্পাদনা উন্নয়নে গবেষণা করে চলতি বছর রসায়নে নোবেল পুরষ্কার জিতেছেন দুই নারী বিজ্ঞানী।

বুধবার দ্য রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস সুইডেনের স্থানীয় সময় সকাল ১১টা ৪৫ মিনিটে ফরাসি বিজ্ঞানী ইম্যানুয়েল কার্পেন্টার ও মার্কিন বিজ্ঞানী জেনিফার এ. ডৌডনার নাম ঘোষণা করে।

এর আগে গত ৬ অক্টোবর পদার্থবিজ্ঞানে নোবেল জয়ীদের নাম ঘোষণা করা হয়। পদার্থবিজ্ঞানে বিশেষ অবদানের জন্য এ বছর তিনজনকে নোবেল পুরস্কার দেয়া হয়েছে। তারা হলেন— রবার্ট পেনরোজ, রেইনহার্ড গেনজেল এবং আন্দ্রে ঘেজ।

এর মধ্যে রজার পেনরোজ পেয়েছেন পুরস্কারটির অর্ধেক এবং বাকি দু’জন পেয়েছেন বাকি অর্ধেকের অর্ধেক করে।

মহাবিশ্বের অন্যতম বিস্ময় ব্ল্যাকহোলের গঠনে সাধারণ আপেক্ষিকতার ভূমিকা নিয়ে গবেষণার জন্য নোবেল পুরস্কারে অর্ধেকটা পেয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক রজার পেনরোজ। নোবেল পুরস্কারের অর্থমূল্যের অর্ধেকটাই পাবেন তিনি৷ বাকি অর্থের অর্ধেক পাবেন জার্মানির মাক্স প্লাংক ইনস্টিটিউট ফর এক্সট্রাটেরেস্ট্রিয়াল ফিজিক্সের গবেষক রাইনহার্ড গেনজেল ও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের আন্দ্রেয়া ঘেজ৷ তারা দুজন আমাদের গ্যালাক্সির কেন্দ্রে অদৃশ্য এবং ভারী এক ধরনের বস্তু (সুপারম্যাসিভ কমপ্যাক্ট অবজেক্ট) আবিষ্কার করেছেন।

এদিকে ৫ অক্টোবর চিকিৎসায় নোবেল পুরস্কার দেয়ার মাধ্যমে এ বছরের প্রথম বিজয়ীর নাম ঘোষণা করা হয়। চিকিৎসায় বিশেষ অবদানের জন্য এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন তিনজন। হেপাটাইটিস ‘সি’ ভাইরাস আবিষ্কারের জন্য তাদের এ পুরস্কারে ভূষিত করা হয়েছে। পুরস্কারপ্রাপ্তরা হলেন— হার্ভে জে. অল্টার, মাইকেল হাউটন এবং চার্লস এম রাইস।

বৃহস্পতিবার সাহিত্যে, শুক্রবার শান্তিতে এবং আগামী সোমবার (১২ অক্টোবর) অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে।
জাগরণ/এমইউ

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *